Pages

Saturday, May 10, 2014

কোরআনে কি এমন কথা আছে যে, " আল্লাহর ইশারা বা হুকুম ছাড়া গাছের একটি পাতাও নড়ে না অথবা পড়ে না।" ?

কোরআনে কি এমন কথা আছে যে, " আল্লাহর ইশারা বা হুকুম ছাড়া গাছের একটি পাতাও নড়ে না অথবা পড়ে না।" ?

উত্তর:

না, কোরআনে এমন কথা বলা নেই যে "আল্লাহর ইশারা বা হুকুম ছাড়া গাছের একটি পাতাও নড়ে না অথবা পড়ে না"।
বরং নিচের আয়াতগুলো দেখলে দেখা যাবে, আল্লাহর অজ্ঞাতসারে কোন কিছুই হয় না, এমন কি গাছের একটি পাতাও পড়ে না এবং কোন ফল আবরণ মুক্ত হয়না।
অর্থাৎ আল্লাহ্‌ সব কিছুই জানেন এবং তার অজ্ঞাতসারে কোন কিছুই হয় না।
এই কথাটাই কোনো ভাবে বিকৃত হয়ে সাধারণ সল্প জ্ঞানী মানুষের কাছে অন্যরুপ ধারণ করেছিলো।
" তাঁরই নিকট অদৃশ্যের চাবি রয়েছে, তিনি ব্যতীত অন্য কেউ তা জানে না। স্থলে ও জলে যা কিছু আছে তা তিনিই অবগত, তার অজ্ঞাতসারে একটি পাতাও পড়ে না, মৃত্তিকার অন্ধকারে এমন কোন শস্যকণাও অন্কুরিত হয় না অথবা রসযুক্ত কিম্বা শুষ্ক এমন কোন বস্তু নেই যা সুস্পষ্ট কিতাবে (কোরআনে) নেই। (Al-An'aam 6: 59)"
"কিয়ামতের জ্ঞান কেবল আল্লাহ্‌র নিকট আছে, তাঁর অজ্ঞাতসারে কোন ফল আবরণ মুক্ত হয়না, কোন নারী গর্ভধারণ ও সন্তান প্রসব করে না। যেদিন আল্লাহ্‌ ওদের ডেকে বলবেন, আমার অংশীদাররা কোথায় ? তখন ওরা বলবে, 'আমরা আপনার নিকট নিবেদন করছি যে, এ ব্যাপারে আমরা কিছুই জানি না' । (Fussilat ( Haa Mim sijadaha) 41: 47) "

অনুবাদের সূত্র : (Al-An'aam 6: 59) এবং (Fussilat ( Haa Mim sijadaha) 41: 47)

কোরআনের বাংলা অনুবাদক : মাওলানা মোবারক করীম জওহর
প্রকাশক : হরফ প্রকাশনী (কলকাতা)
প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর ১৯৭৪

তাহলে এতদিন যারা বা যেই সব মুসলিম বিরোধী লোকেরা কোরআন সম্পর্কে মিথ্যা ধারণা দিয়ে অর্থাৎ, " আল্লাহর ইশারা বা হুকুম ছাড়া গাছের একটি পাতাও নড়ে না অথবা পড়ে না।" এই সব কথা বলে নিজেদের দোষ ঢাকতে চেয়েছিলো বা তাদের দোষ আল্লাহর উপর চাপাতে চাচ্ছিলো, তাদের নির্দোষ হওয়ার সমস্ত রাস্থাই বন্ধ হয়ে গেছে।
আল্লাহ সব শুনেন, সব দেখেন, তিনি সবকিছুর উপর ক্ষমতাবান এবং শক্তিমান আর অদৃশ্য বিষয়ের জ্ঞান তাঁরই কাছে রয়েছে, আল্লাহ সবকিছুর তত্ত্বাবধায়ক এবং তিনি যা ইচ্ছা তাই করেন।


2 comments:

  1. বিষয়টি জটিল,অবশ্যই আল্লাহর হুকুমেই সব কিছু হয়,গাছের পাতার নিজস্ব কোন ক্ষমতা নেই, আল্লাহর হুকুমেই পাতা ঝড়ে,যে কোন ব্যক্তি নিয়ত করে চেস্টা করে আল্লাহ তাকে তৌফিক দেয়, ভালো বা মন্দ, নিয়ত টা বান্দার,নিয়তের কারনে বান্দা শাস্তি বা পুরুস্কার পাবে,আল্লাহ ভুল হলে মাফ কর

    ReplyDelete
    Replies
    1. হুকুম না বলে ইচ্ছা বলাই ভাল যে আল্লাহর ইচ্ছা ছাড়া কিছু হয় না। আপনি যদি এইটা বলেন যে আল্লাহর হুকুম/ আদেশ ছাড়া গাছের পাতাও নড়ে না তাহলে মানুষ যে খারাপ কাজ করে এইটা কি আল্লাহর হুকুম বা আদেশে করে?
      আল্লাহ তো শুধু ভাল কাজ করার আদেশ দিয়েছেন খারাপ কাজ করার আদেশ দেন নি।ভালমন্দ সব কিছু আল্লাহর ইচ্ছা। তাই আপনি বলতে পারেন আল্লাহর ইচ্ছা ছাড়া গাছের পাতা নড়ে না।
      ইচ্ছা আর হুকুম / আদেশ এক না
      তাই শব্দ ব্যবহারে সাবধান হওয়া উচিত।

      Delete