আল্লাহ সুরা হাদীদে বলেন-"তিনিই আদি, তিনি অন্ত এবং তিনিই প্রকাশিত, তিনিই গোপন" - কিভাবে?
هُوَ الْأَوَّلُ وَالْآخِرُ وَالظَّاهِرُ وَالْبَاطِنُ ۖ
وَهُوَ بِكُلِّ شَيْءٍ عَلِيمٌ
তিনিই আদি, তিনি অন্ত এবং তিনিই প্রকাশিত, তিনিই গোপন ৷ ৩ তিনি সব বিষয়ে
অবহিত৷
উক্ত আয়াতসমূহের তাফহীমুল কুরআনে প্রণীত বিস্তারিত ব্যাখ্যা নীচে দেয়া হল:
উক্ত আয়াতসমূহের তাফহীমুল কুরআনে প্রণীত বিস্তারিত ব্যাখ্যা নীচে দেয়া হল:
৩. অর্থাৎ যখন কিছুই ছিল না
তখন তিনি ছিলেন এবং যখন কিছুই থাকবে না তখন তিনি থাকবেন। তিনি সব প্রকাশ্যের চেয়ে
অধিক প্রকাশ্য। কারণ পৃথিবীতে যে জিনিসের প্রকাশ দেখা যায় তা তাঁরই গুণাবলী, তাঁরই
কার্যাবলী। এবং তাঁরই নূরের প্রকাশ। আর তিনি সব গুপ্ত জিনিসের চেয়ে অধিক গুপ্ত।
কারণ, ইন্দ্রীয়সমূহ দ্বারা তাঁর সত্তাকে অনুভব ও উপলব্ধি করা তো দূরের কথা
বিবেক-বুদ্ধি, চিন্তাভাবনা ও কল্পনা পর্যন্ত তাঁর রহস্য ও বাস্তবতাকে স্পর্শ করতে
পারে । ইমাম আহমাদ, মুসলিম, তিরমিযী ও বায়হাকী হযরত আবু হুরাইরা (রা) থেকে এবং
হাফেজ আবু ইয়া'লা মুসেলী তার মুসনাদ গ্রন্থে হযরত আয়েশা (রা) থেকে নবী সাল্লাল্লাহু
আলাইহি ওয়া সাল্লামের একটি দোয়া সম্বলিত যে হাদীস বর্ণনা করেছেন তার নিম্নোক্ত
কথাগুলোই এ আয়াতের সর্বোত্তম ব্যাখ্যাঃ
"তুমিই সর্ব প্রথম। তোমার পূর্বে আর কেউ নেই। তুমিই সর্বশেষ। তোমার পরে আর কেউ
নেই। তুমিই প্রকাশ্য তোমার চেয়ে প্রকাশ্য কেউ নেই। তুমি গুপ্ত । তোমার চেয়ে অধিক
গুপ্ত আর কেই নেই।"
এখানে প্রশ্ন দেখা দেয় যে, কুরআন মজীদে জান্নাত ও দোযখবাসীদের জন্য যে
চিরস্থায়ী জীবনের কথা বলা হয়েছে আল্লাহ তা'আলাই সর্বশেষ অর্থাৎ যখন কিছুই থাকবে না
তখন তিনি থাকবেন -তার সাথে এ কথা কি করে খাপ খায়৷ এর জবাব কুরআন মজীদের মধ্যেই
বিদ্যমান। (সূরা কাছাছ আয়াত ৮৮) "অর্থাৎ আল্লাহর সত্তা ছাড়া আর সব জিনিসই নশ্বর ও
ধ্বংসশীল। "অন্য কথায় কোন সৃষ্টিরই নিজস্ব স্থায়িত্ব নেই। যদি কোন জিনিস স্থায়ী
হয় বা স্থায়ী থাকে তাহলে আল্লাহ তা'আলা স্থায়ী রাখার করেণেই তা স্থায়ী হয়ে আছে এবং
থাকতে পারে। অন্যথায় আল্লাহ ছাড়া স্ব স্ব ক্ষেত্রে আর সবাই নশ্বর ও ধ্বংসশীল। কেউ
আপন ক্ষমতা ও বৈশিষ্টে অবিনশ্বর বিধায় জান্নাত বা দোযখে চিরস্থায়িত্ব লাভ করবে-
এমনটা নয়। বরং সেখানে তার স্থায়িত্ব লাভ করার কারণ হচ্ছে আল্লাহ তা'আলা তাকে
চিরস্থায়ী জীবন দান করবেন। ফেরেশতাদের ব্যাপারটাও ঠিক তাই। তারা আপন ক্ষমতা ও
বৈশিষ্টে অবিনশ্বর নয়। আল্লাহ যখন ইচ্ছা করেছেন তখন তারা অস্তিত্ব লাভ করেছে এবং যত
সময় পর্যন্ত তিনি চাইবেন তত সময় পর্যন্তই তারা বেঁচে থাকতে পারে।
.
This comment has been removed by the author.
ReplyDelete